প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার বাংলা
প্রদত্ত অনুচ্ছেদটি পড়ে ১, ২, ৩, ৪ এবং ৫ ক্রমিক প্রশ্নের উত্তর লেখ :
গতকাল তোমার চিঠি পেলাম। তুমি চিঠিতে জানতে চেয়েছ
কখন আমার স্কুল ছুটি হবে। আমার ছুটির সময় তুমি ও
রানা ঢাকায় আসতে চেয়েছ।
তোমরা ঢাকায় এলে আমরা খুব
খুশি হবো। আমরা তিনজন
একসাথে ঢাকার বিভিন্ন দর্শনীয়
স্থানে বেড়াব, নানা রকম জিনিস
দেখব। প্রথমেই যাব মিরপুরের
চিড়িয়াখানায় । সেখানে গিয়ে দেখব নতুন কী কী অতিথি প্রাণী এসেছে । তবে মামা বলেছেন,
চীন থেকে পাণ্ডা, গণ্ডার;
অস্ট্রেলিয়া থেকে ক্যাঙ্গারু, আফ্রিকা থেকে জিরাফ আর জেবরা এসেছে ।
১।সঠিক উত্তরটি উত্তরপত্রে লেখ।
১ x ৫ = ৫ (i)চিঠিতে কী জানতে চাওয়া হয়েছে?
ক)স্কুল ছুটির সময়
খ)স্কুল বন্ধের সময়
গ)স্কুলে যাওয়ার সময়
ঘ)স্কুল থেকে আসার সময়
(ii) চিঠিতে ‘রানা’
কোথায় আসতে চেয়েছে?
ক) খুলনায় খ) ঢাকায়
গ) রাজশাহীতে ঘ) যশোরে
(iii) কয়জন একসাথে ঢাকার
বিভিন্ন দর্শনীয় স্থানে ঘুরে বেড়াতে চেয়েছে?
ক) দুইজন খ) তিনজন
গ) চারজন ঘ) পাঁচজন
(iv)চিঠিতে কোনটি দর্শনের কথা বলা হয়েছে?
ক) চিড়িয়াখানা খ)
শিশুপার্ক গ) জাদুঘর
ঘ) নভোথিয়েটার
(v)‘জেবরা’ কোথা থেকে এসেছে?
ক) আফ্রিকা থেকে খ)
চিন থেকে গ)
পাকিস্তান
থেকে ঘ)বার্মা থেকে
২। নিচে কয়েকটি শব্দ ও শব্দার্থ
দেওয়া হলো। নিচের বাক্যগুলোর
শূন্যস্থানের উপযুক্ত শব্দটি উত্তরপত্রে লেখ :
১ x ৫ = ৫
শব্দ শব্দার্থ
নতুন অর্বাচীন
ক্যাঙ্গারু প্রাণীর নাম
মিরপুর একটি স্থানের
নাম
তিনজন সংখ্যাবিশেষ
গণ্ডার প্রাণীর নাম
(ক) চিঠিতে ............বন্
ধুর বেড়ানোর
কথা বলা হয়েছে।
(খ) চিড়িয়াখান
অবস্থিত ...............।
(গ) চীন
থেকে আনা হয়েছে পাণ্ডা আর ...........।
(ঘ)অস্ট্রেলিয়ার
জাতীয় পশুর
নাম ...............।
(ঙ)চিড়িয়াখানার .............প্
রাণী সম্পর্কে তথ্য
দিয়েছে তাদের মামা।
৩। নিচের
যুক্তবর্ণগুলো ভেঙে একটি করে শব্দ
তৈরি কর
এবং তৈরিকৃত শব্দ
দিয়ে একটি করে বাক্য
লেখ। ১ x ৫ = ৫
স্ক, স্থ, ঙ্গ, ফ্র, স্ট্র
।
৪।নিচের
প্রশ্নগুলো উত্তর
লেখ। ৫ x ৩ = ১৫
(ক) চিঠিতে কোন
বিষয়
সম্পর্কে জানতে চাওয়া হয়েছে?
— লেখ।
(খ) “তোমরা ঢাকায়
এলে আমরা খুবই
খুশি হব।” —
বুঝিয়ে লেখ।
(গ) প্রাণী আমাদের
কী কী উপকার করে?
— লেখ।
৫। প্রাথমিক
শিক্ষা সমাপনী পরীক্ষার
প্রস্তুতির
কথা জানিয়ে তোমার
বাবাকে একখানা পত্র
লেখ। ০৫
প্রদত্ত কবিতাংশটুকু
পড়ে ৬, ৭, ৮ এবং ৯
ক্রমিক প্রশ্নের
উত্তর লেখ :
থাকব না ক বদ্ধ ঘরে
দেখব এবার জগত্টাকে
কেমন
করে ঘুরছে মানুষ
যুগান্তরের
ঘুর্ণিপাকে।
দেশ হতে দেশ
দেশান্তরে
ছুটছে তারা কেমন
করে,
কিশের নেশায় কেমন
করে
মরছে যে বীর
লাখে লাখে।
কিসের আশায়
করছে তারা
বরণ মরণ যন্ত্রণাকে।
৬। সঠিক
উত্তরটি উত্তরপত্রে লেখ।
১ x ৫ = ৫
(i) কবি কোথায়
থাকবেন না?
ক) কবিতায় খ)
দেশে গ) বদ্ধ ঘরে ঘ)
পৃথিবীতে (ii)
জগত্টাকে কে দেখতে চান?
ক) কবি খ) রাজা গ)
মানুষ ঘ) প্রজা
(iii) মরণ
যন্ত্রণা বলতে কী বোঝানো হয়েছে?
ক) কষ্টকে খ)
মরণকে গ)
ব্যথাকে ঘ)মৃত্যুর
মতো কঠিন
যন্ত্রণাকে (iv)
মানুষের নেশা কী?
ক) যুদ্ধ করা খ)ভয়
পাওয়া গ)জয় করা ঘ)
লজ্জা পাওয়া
(v)কিশোর
দেশান্তরে যেতে চায়
কেন?
ক) কবিতা শোনার
জন্য খ) আজব
জিনিস দেখার জন্য
গ) পাখি দেখার জন্য
ঘ) সাগর দেখার জন্য
৭। নিচের
প্রশ্নগুলো উত্তর
লেখ। ১ + ২ + ২ = ০৫
(ক)
কবি কী দেখতে চান?
(খ) ‘সংকল্প’ কবিতায়
কিশোর
কী প্রতিজ্ঞা করেছে?
(গ)কবি বিশ্বজগত্টাকে কীভাবে দেখতে চান?
৮। প্রদত্ত শব্দগুলোর
অর্থ লেখ : বদ্ধ,
যুগান্তর, দেশান্তর,
মরণযন্ত্রণা, বরণ।১ x
৫ = ৫
৯। প্রদত্ত
কবিতাংশটির মূলভাব
লেখ। ০৫
১০। নিচের
শব্দগুলো কোনটি কোন
পদ তা লেখ: ১ x ৫ = ৫
(ক) সবাই (খ) গান (গ)
কিন্তু (ঘ) দুরন্ত (ঙ)
ফোটে।
১১। বিরামচিহ্ন
বসিয়ে অনুচ্ছেদটি পুনরায়
লেখ : ৫
সে অনেক অনেক দিন
আগের
কথা চারদিকে তখন
কী সুন্দর সবুজ বন
ঝোঁপঝাড় আর
দিগন্তে ঝুকে পড়া নীল
আকাশের
ছোঁয়া এরকম
দিনগুলোতে মানুষেরা থাকে লোকালয়ে আর
পশুরা জঙ্গলে
১২। নিচের
বাক্যগুলো ক্রিয়াপদের চলিত রূপ
লেখ : ১ x ৫ = ৫
(i) আমি দেশ-
দেশান্তরে ঘুরিব।
(ii) কথা দেশের মানুষ
কখনো ভুলিবে না।
(iii)
মুক্তিযোদ্ধারা দেশ
স্বাধীন করিয়াছেন।
(iv) ধরার বুকে স্নেহ-
কণাগুলি ঘাস
হইয়া ফুটিয়া ওঠে।
(v) তাহাকেও পায়ের
তলায়
পিসিয়া মারিয়া ফেলিল।
১৩। নিচের শব্দগুলোর
বিপরীত শব্দ লেখ :
সম্ভব, সূক্ষ্ম, দুরন্ত,
সাহসী, প্রকাশ। ১ x ৫
= ৫
১৪। (ক)কবিতার
লাইনগুলো পরপর
সাজিয়ে লেখ : ৬
নৌকা সারে সারে,
নদীর জোয়ার
এই যে নদী
এই ছবিটি চেনা।
বসে নদীর ধারে—
একলা বসে আপন মনে
(খ) কবিতাংশটুকু কোন
কবিতার? ১
(গ) কবিতাটির কবির
নাম কী? ১
(ঘ) গ্রাম বাংলার কোন
ছবিটি আমাদের চেনা?
২
১৫।
বিদ্যালয়ে ভর্তির জন্য নিচের ফরমটি পূরণ কর। ৫
প্রদত্ত অনুচ্ছেদটি পড়ে ১, ২, ৩, ৪ এবং ৫ ক্রমিক প্রশ্নের উত্তর লেখ :
গতকাল তোমার চিঠি পেলাম। তুমি চিঠিতে জানতে চেয়েছ
কখন আমার স্কুল ছুটি হবে। আমার ছুটির সময় তুমি ও
রানা ঢাকায় আসতে চেয়েছ।
তোমরা ঢাকায় এলে আমরা খুব
খুশি হবো। আমরা তিনজন
একসাথে ঢাকার বিভিন্ন দর্শনীয়
স্থানে বেড়াব, নানা রকম জিনিস
দেখব। প্রথমেই যাব মিরপুরের
চিড়িয়াখানায় । সেখানে গিয়ে দেখব নতুন কী কী অতিথি প্রাণী এসেছে । তবে মামা বলেছেন,
চীন থেকে পাণ্ডা, গণ্ডার;
অস্ট্রেলিয়া থেকে ক্যাঙ্গারু, আফ্রিকা থেকে জিরাফ আর জেবরা এসেছে ।
১।সঠিক উত্তরটি উত্তরপত্রে লেখ।
১ x ৫ = ৫ (i)চিঠিতে কী জানতে চাওয়া হয়েছে?
ক)স্কুল ছুটির সময়
খ)স্কুল বন্ধের সময়
গ)স্কুলে যাওয়ার সময়
ঘ)স্কুল থেকে আসার সময়
(ii) চিঠিতে ‘রানা’
কোথায় আসতে চেয়েছে?
ক) খুলনায় খ) ঢাকায়
গ) রাজশাহীতে ঘ) যশোরে
(iii) কয়জন একসাথে ঢাকার
বিভিন্ন দর্শনীয় স্থানে ঘুরে বেড়াতে চেয়েছে?
ক) দুইজন খ) তিনজন
গ) চারজন ঘ) পাঁচজন
(iv)চিঠিতে কোনটি দর্শনের কথা বলা হয়েছে?
ক) চিড়িয়াখানা খ)
শিশুপার্ক গ) জাদুঘর
ঘ) নভোথিয়েটার
(v)‘জেবরা’ কোথা থেকে এসেছে?
ক) আফ্রিকা থেকে খ)
চিন থেকে গ)
পাকিস্তান
থেকে ঘ)বার্মা থেকে
২। নিচে কয়েকটি শব্দ ও শব্দার্থ
দেওয়া হলো। নিচের বাক্যগুলোর
শূন্যস্থানের উপযুক্ত শব্দটি উত্তরপত্রে লেখ :
১ x ৫ = ৫
শব্দ শব্দার্থ
নতুন অর্বাচীন
ক্যাঙ্গারু প্রাণীর নাম
মিরপুর একটি স্থানের
নাম
তিনজন সংখ্যাবিশেষ
গণ্ডার প্রাণীর নাম
(ক) চিঠিতে ............বন্
ধুর বেড়ানোর
কথা বলা হয়েছে।
(খ) চিড়িয়াখান
অবস্থিত ...............।
(গ) চীন
থেকে আনা হয়েছে পাণ্ডা আর ...........।
(ঘ)অস্ট্রেলিয়ার
জাতীয় পশুর
নাম ...............।
(ঙ)চিড়িয়াখানার .............প্
রাণী সম্পর্কে তথ্য
দিয়েছে তাদের মামা।
৩। নিচের
যুক্তবর্ণগুলো ভেঙে একটি করে শব্দ
তৈরি কর
এবং তৈরিকৃত শব্দ
দিয়ে একটি করে বাক্য
লেখ। ১ x ৫ = ৫
স্ক, স্থ, ঙ্গ, ফ্র, স্ট্র
।
৪।নিচের
প্রশ্নগুলো উত্তর
লেখ। ৫ x ৩ = ১৫
(ক) চিঠিতে কোন
বিষয়
সম্পর্কে জানতে চাওয়া হয়েছে?
— লেখ।
(খ) “তোমরা ঢাকায়
এলে আমরা খুবই
খুশি হব।” —
বুঝিয়ে লেখ।
(গ) প্রাণী আমাদের
কী কী উপকার করে?
— লেখ।
৫। প্রাথমিক
শিক্ষা সমাপনী পরীক্ষার
প্রস্তুতির
কথা জানিয়ে তোমার
বাবাকে একখানা পত্র
লেখ। ০৫
প্রদত্ত কবিতাংশটুকু
পড়ে ৬, ৭, ৮ এবং ৯
ক্রমিক প্রশ্নের
উত্তর লেখ :
থাকব না ক বদ্ধ ঘরে
দেখব এবার জগত্টাকে
কেমন
করে ঘুরছে মানুষ
যুগান্তরের
ঘুর্ণিপাকে।
দেশ হতে দেশ
দেশান্তরে
ছুটছে তারা কেমন
করে,
কিশের নেশায় কেমন
করে
মরছে যে বীর
লাখে লাখে।
কিসের আশায়
করছে তারা
বরণ মরণ যন্ত্রণাকে।
৬। সঠিক
উত্তরটি উত্তরপত্রে লেখ।
১ x ৫ = ৫
(i) কবি কোথায়
থাকবেন না?
ক) কবিতায় খ)
দেশে গ) বদ্ধ ঘরে ঘ)
পৃথিবীতে (ii)
জগত্টাকে কে দেখতে চান?
ক) কবি খ) রাজা গ)
মানুষ ঘ) প্রজা
(iii) মরণ
যন্ত্রণা বলতে কী বোঝানো হয়েছে?
ক) কষ্টকে খ)
মরণকে গ)
ব্যথাকে ঘ)মৃত্যুর
মতো কঠিন
যন্ত্রণাকে (iv)
মানুষের নেশা কী?
ক) যুদ্ধ করা খ)ভয়
পাওয়া গ)জয় করা ঘ)
লজ্জা পাওয়া
(v)কিশোর
দেশান্তরে যেতে চায়
কেন?
ক) কবিতা শোনার
জন্য খ) আজব
জিনিস দেখার জন্য
গ) পাখি দেখার জন্য
ঘ) সাগর দেখার জন্য
৭। নিচের
প্রশ্নগুলো উত্তর
লেখ। ১ + ২ + ২ = ০৫
(ক)
কবি কী দেখতে চান?
(খ) ‘সংকল্প’ কবিতায়
কিশোর
কী প্রতিজ্ঞা করেছে?
(গ)কবি বিশ্বজগত্টাকে কীভাবে দেখতে চান?
৮। প্রদত্ত শব্দগুলোর
অর্থ লেখ : বদ্ধ,
যুগান্তর, দেশান্তর,
মরণযন্ত্রণা, বরণ।১ x
৫ = ৫
৯। প্রদত্ত
কবিতাংশটির মূলভাব
লেখ। ০৫
১০। নিচের
শব্দগুলো কোনটি কোন
পদ তা লেখ: ১ x ৫ = ৫
(ক) সবাই (খ) গান (গ)
কিন্তু (ঘ) দুরন্ত (ঙ)
ফোটে।
১১। বিরামচিহ্ন
বসিয়ে অনুচ্ছেদটি পুনরায়
লেখ : ৫
সে অনেক অনেক দিন
আগের
কথা চারদিকে তখন
কী সুন্দর সবুজ বন
ঝোঁপঝাড় আর
দিগন্তে ঝুকে পড়া নীল
আকাশের
ছোঁয়া এরকম
দিনগুলোতে মানুষেরা থাকে লোকালয়ে আর
পশুরা জঙ্গলে
১২। নিচের
বাক্যগুলো ক্রিয়াপদের চলিত রূপ
লেখ : ১ x ৫ = ৫
(i) আমি দেশ-
দেশান্তরে ঘুরিব।
(ii) কথা দেশের মানুষ
কখনো ভুলিবে না।
(iii)
মুক্তিযোদ্ধারা দেশ
স্বাধীন করিয়াছেন।
(iv) ধরার বুকে স্নেহ-
কণাগুলি ঘাস
হইয়া ফুটিয়া ওঠে।
(v) তাহাকেও পায়ের
তলায়
পিসিয়া মারিয়া ফেলিল।
১৩। নিচের শব্দগুলোর
বিপরীত শব্দ লেখ :
সম্ভব, সূক্ষ্ম, দুরন্ত,
সাহসী, প্রকাশ। ১ x ৫
= ৫
১৪। (ক)কবিতার
লাইনগুলো পরপর
সাজিয়ে লেখ : ৬
নৌকা সারে সারে,
নদীর জোয়ার
এই যে নদী
এই ছবিটি চেনা।
বসে নদীর ধারে—
একলা বসে আপন মনে
(খ) কবিতাংশটুকু কোন
কবিতার? ১
(গ) কবিতাটির কবির
নাম কী? ১
(ঘ) গ্রাম বাংলার কোন
ছবিটি আমাদের চেনা?
২
১৫।
বিদ্যালয়ে ভর্তির জন্য নিচের ফরমটি পূরণ কর। ৫